News logo
Saturday 23rd November 2019

প্রকাশ্যে ধূমপান বন্ধ ও তামাকের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ



মার্চ ৩১, ২০১৫ | ১৮:৪৯:৫৪

সিলেট প্রতিনিধিঃ প্রকাশ্যে ধূমপান বন্ধ ও তামাকের কৌশলী বিজ্ঞাপনের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিচ্ছে সিলেট জেলা পুলিশ।

মঙ্গলবার (৩১ মার্চ) দিনব্যাপী সিলেট জেলা পুলিশ আয়োজিত দুই পর্বের এক কর্মশালায় সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার কামরুল আহসান ও সিলেটের ডিআইজি মো. মিজানুর রহমান যৌথভাবে এ পদক্ষেপের কথা জানান।

তামাকের বিরুদ্ধে নিজেদের অবস্থান পরিষ্কার করে তারা বলেন, প্রকাশ্যে ধূমপান ও তামাক কোম্পানির সব ধরনের কৌশলী বিজ্ঞাপনের বিরুদ্ধে অবস্থান জিরো টলারেন্স হবে।

দিনব্যাপী অনুষ্ঠানের প্রথম পর্বে বিভাগীয় কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিলেট রেঞ্জের ডিআইজি মো. মিজানুর রহমান ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এসএমপি কমিশনার কামরুল আহসান।

অনুষ্ঠানে সহযোগিতায় ছিল এনভায়রনমেন্ট কাউন্সিল (ইসি) বাংলাদেশ ও সীমান্তিক।

পুলিশ সুপারের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় প্রথম পর্বে প্রধান অতিথির বক্তব্যে ডিআইজি মো. মিজানুর রহমান বলেন, ক্যান্সারসহ অসংখ্য রোগের মূল কারণ ধূমপান। যারা ধূমপান করেন তারা তো ক্ষতিগ্রস্ত হনই, প্রকাশ্যে তাদের ধূমপানের কারণে অধূমপায়ীরাও ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এ থেকে মানুষকে রক্ষা করতে হবে। এজন্য সিলেট রেঞ্জের পক্ষ থেকে সর্বোচ্চ ব্যবস্থা নেওয়া হবে।

দ্বিতীয় পর্বে প্রধান অতিথির বক্তব্যে এসএমপি কমিশনার কামরুল আহসান বলেন, তামাকের আরেক নাম বিষ। এ বিষ কেউ জেনে আর কেউ না জেনে ব্যবহার করছেন। তামাক কোম্পানির কৌশলী বিজ্ঞাপন বন্ধে পুলিশ প্রশাসন সর্বাত্মক কাজ করে যাবে।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ সচিব শরিফুল আলম ও সিটিএফকে’র কান্ট্রি ডিরেক্টর তাইফুর রহমান।

স্বাগত বক্তব্য রাখেন ইসি বাংলাদেশের নির্বাহী পরিচালক আরিফ শিকদার। শুভেচ্ছা বক্তব্য রাখেন সীমান্তিক তামাকমুক্ত সিলেট প্রকল্পের সমন্বয়ক মো. মাসুম বিল্লাহ চৌধুরী।

সীমান্তিকের প্রোগ্রাম অফিসার শেফালী বেগমের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন অতিরিক্ত পুলিশ সুপার রওশনোজ্জামান, ইসি বাংলাদেশের প্রজেক্ট কোঅর্ডিনেটর এমদাদুল জক ভুইয়া, অ্যান্টি টোব্যকো মিডিয়া অ্যালাইন্স (আত্মা)’র নির্বাহী সদস্য সাংবাদিক শাহ সুহেল আহমদ, সীমান্তিকের মিডিয়া অফিসার মুরাদ বক্স, অ্যাডভোকেসি অফিসার মিজানুর রহমান প্রমুখ।

Top