ব্রেকিং নিউজ
শ্রীমঙ্গল মাজদিহি পাহাড়ে আবারও আন্দোলন

শ্রীমঙ্গল মাজদিহি পাহাড়ে আবারও আন্দোলন

 

শ্রীমঙ্গল প্রতিনিধি:
মৌলভীবাজারের শ্রীমঙ্গল মাজদিহি পাহাড়ের খাস জমিতে বসবাসকারী কয়েক হাজার মানুষ তাদের বসতভিটা নিজের নামে কিংবা বন্দোবস্ত পাওয়ার দাবীতে প্রতিবাদ সমাবেশ করেছে।
বৃহম্পতিবার দুপুরে মাজদিহি পাহার সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সামনে পাহাড়ে বসবাসকারী কয়েক হাজার মানুষ একত্রে জড়িত হয়ে এ প্রতিবাদসভা করেন।IMG_5981
প্রতিবাদ সভায় বক্তব্যদেন স্থানীয় ইউনিয়ন পরিষদ সদস্য ফিরোজ মিয়া, কাজী আব্দুর রহমান, মুক্তিযোদ্ধা রফিক মিয়া, ইলিয়াছ মিয়া, দিলারা বেগম, ছালিক মিয়া, রিফাত মিয়া, সত্য নারায়ন গোয়ালা, দেলোয়ার গাজী ও সোহরাব মিয়া প্রমূখ।
বক্তারা বলেন, ৪০/ ৪৫ বছর আগে তারা এই পাহারের জঙ্গলকেটে পরিস্কার করে এখানে বসবাস করে আসছেন। বর্তমানে এই খাস জমিতে প্রায় সাড়ে ৩ হাজার ভোটারসহ প্রায় ৫ হাজার অধিবাসির সহ¯্রাধিক পরিবার বসবাস করে আসছেন।
এ ব্যাপারে মুক্তিযোদ্ধা রফিক মিয়া জানান, এটি সরকারী খাস জমি হলেও এখানে জনবসতি দীর্ঘ দিন ধরে। সরকার এই পাহারে সরকারী স্কুল, রাস্তা, কালভাট, বিদ্যুৎ সুবিধা দিয়েছে। রয়েছে ৪/৫টি মসজিদও। এখানে জমি ধরে রাখতে তারা প্রয়োজনে পূর্বের মতো কঠোর আন্দোলন করবেন।
ইতি পূর্বে কয়েকবার প্রভাবশালীরা এ ভূমি দখলের পায়তারা করে এবং তাদের আন্দোলনের মূখে পিছু হটে। বর্তমানেও তারা খবর পেয়েছেন এখানে সেনাবাহিনীর কোন স্থাপনা হবে, ইতিমধ্যে সেনাবাহিনী তাদের গ্রামে জমি মাপঝোকও করেছে। তাই তারা এ জমি ধরে রাখারজন্য পুনরায় আন্দোলনে নেমেছেন।
এ সমাবেশের মাধ্যমে পাহাড়ের বসবাসকারী ভুমিহীনরা স্থায়ীভাবে জমি পেতে প্রধানমন্ত্রীর দৃষ্টি আর্কশন করেছেন।
এ ব্যাপারে শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: মোবাশশেরুল ইসলাম জানান, মাজদিহি পাহাড়ে সরকারী খাস জমিতে বেশ কিছু অবৈধ দখলদার রয়েছেন। কিছু রয়েছেন বন্দোবস্ত নিয়ে। সরকারের উর্ধতনমহল থেকে এই জমি কি অবস্থায় আছে তা জানাতে নির্দেশ এসেছে। বর্তমানে এই তথ্য সংগ্রহের কাজ চলছে।
তিনি জানান, এখানে বিশাল এলাকা জুড়ে জনপতি কয়েক একর করে জমি দখল করে ভোগ দখল করে আসছেন। সরকার যদি এখানে কোন স্থাপনা করেন তাহলে তো জনগণের স্বার্থেই করবেন। এলাকার উন্নয়নে তা কাজে লাগবে। আর এখানে যদি প্রকৃত ভুমিহীন থেকে থাকেন এ বিষয়টিও তিনি সরকাররে নজরে আনবেন।

Share This:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*