ব্রেকিং নিউজ
শ্রীমঙ্গলে রশনি অটো রাইস মিলস্ এর উদ্বোধন

শ্রীমঙ্গলে রশনি অটো রাইস মিলস্ এর উদ্বোধন

মৌলভীবাজার প্রতিনিধি

মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার  সাতগাঁও এ পরিবেশবান্ধব রশনি অটো রাইস মিলস্ এর উদ্বোধন করা হয়েছে।

শুক্রবার ২৩ সেপ্টেম্বর বিকেলে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন, মৌলভীবাজার-৪ (শ্রীমঙ্গল-কমলগঞ্জ) আসনের সংসদ সদস্য উপাধ্যক্ষ আব্দুস শহীদ। এসময় উপস্থিত ছিলেন, গ্রান্ড সুলতান টি রিসোর্ট ও রশনি অটো রাইস মিলস লিমিটেড এর চেয়ারম্যান খাজা টিপু সুলতান।

উদ্বোধনপূর্ব স্বাগত বক্তব্যে খাজা টিপু সুলতান বলেন, প্রায় সাড়ে চার একর জমির উপর এই প্রতিষ্ঠানটি সিলেট তথা অত্র অঞ্চলের একমাত্র স্বয়ংক্রিয় পদ্ধতিতে ধান থেকে চাল তৈরীর একমাত্র প্রতিষ্ঠান। এটির সাথে দেশের নামী দামী অটো রাইস মিলের তুলনা করা যাবে। এখান থেকে তৈরীকৃত চাল দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানী করা হবে।

তিনি বলেন, দরিদ্র থেকে শুরু করে উচ্চবিত্ত সবার খাদ্য এই চাল। আমাদের দৈনন্দিন জীবনে নিত্যসঙ্গী। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, এখানের তৈরীকৃত চাল দেশের উৎপাদিত পণ্যের মধ্যে অন্যতম হবে। কারণ এঅঞ্চলের ব্যবসয়ীদের কাছ থেকে ক্রয়কৃত উন্নতমানের ধান থেকে চাল উৎপন্ন করা হবে। এজন্য স্থানীয় কৃষকদের তিনি ভালো ধান এখানে বিক্রির আহবান জানান। তাহলেই এখান থেকে বিশ্বমানের চাল বের করা যাবে। আর বিশ্বমানের চাল তৈরী করতে পারলে বাঙালী হিসেবে বহির্বিশ্বে তুলনা করা যাবে।টিপু সুলতান বলেন, এই রাইস মিলে একসাথে ১২৮ টন ধান থেকে ১০০টন চাল তৈরী করা যাবে। ওজন পরিমাপ, বয়েলিং, শুকানো ও প্যাকেজজাতসহ যাবতীয় কাজ মেশিনের সাহায্যে করা হবে। এজন্য জাপানের অত্যাধুনিক প্রযুক্তির ‘সাতাকে’ কোম্পানীর মেশিন বসানো হয়েছে।

তিনি বলেন, মৌলভীবাজার, হবিগঞ্জ, নবীগঞ্জ, কমলগঞ্জ, সুনামগঞ্জ, শেরপুর, জামালপুর, কিশোরগঞ্জ, নলিতাবাড়িসহ উত্তরবঙ্গের বিভিন্ন জেলা থেকে ক্রয় করা হবে। আর মৌলভীবাজার, শ্রীমঙ্গল, সিলেট, নরসিংদী, চট্টগ্রাম, ঢাকাসহ বিভিন্নস্থান থেকে চাল বিক্রি করা হবে।

বর্তমানে হাস্ক বার্ণার এর মাধ্যমে মেশিনগুলো চালিত হবে এবং এখানের যাবতীয় কাজ করা হবে। যখন গ্যাস সংযোগ পাওয়া যাবে তখন গ্যাস দিয়ে চালানো হবে।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, প্রতিষ্ঠানের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, মৌলভীবাজার ও শ্রীমঙ্গলের সাংবাদিকবৃন্দ।

পরে গ্রান্ড সুলতান টি রিসোর্ট এন্ড গলফের রশনি মহলে নৈশভোজ অনুষ্ঠিত হয়।

Share This:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*