ব্রেকিং নিউজ
ভিটেমাটি উদ্ধারের দাবিতে তীর ধনুক নিয়ে গাইবান্ধায় আদিবাসীদের পদযাত্রা ও বিক্ষোভ সমাবেশ

ভিটেমাটি উদ্ধারের দাবিতে তীর ধনুক নিয়ে গাইবান্ধায় আদিবাসীদের পদযাত্রা ও বিক্ষোভ সমাবেশ

রজতকান্তি বর্মন, গাইবান্ধা:
বাপ-দাদার ভিটেমাটি উদ্ধারের দাবিত তীর ধনুক নিয়ে গাইবান্ধা জেলা শহরে রোববার গণপদযাত্রা করেছে আদিবাসীরা। আদিবাসী নারী শিশু ও পুরুষরা হাতে লাল পতাকা, পোস্টার, ব্যানার আর তীর ধনুক নিয়ে গোবিন্দগঞ্জ থেকে পদযাত্রা করে গাইবান্ধা শহরে আসে। পরে তারা পৌর শহীদ মিনারে উপস্থিত হয়ে বিক্ষোভ সমাবেশে মিলিত হয়। জাতীয় আদিবাসী পরিষদ, আদিবাসী ছাত্র পরিষদ ও তূমি উদ্ধার সংগ্রাম কমিটি যৌথভাবে এ কর্মসূচি পালন করে।
শাকিল আকন্দ বুলবুলের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে বক্তব্য দেন ঐক্য ন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য্য, ওয়ার্কার্স পার্টির সভাপতি বিমল বিশ্বাস, জনসংহতি সমিতির সাংগঠনিক সম্পাদক দীপায়ন খিসা, জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি রবীন্দ্র সরেণ, সাধন চন্দ্র, জয়নাল আবেদীন মুকুল, আদিবাসী ছাত্র পরিষদের সভপতি বিভূতি ভূষণ মাহাথী প্রমুখ।
বক্তারা বলেন, তৎকালীণ পাকিস্তান সরকার আদিবাসীদের কাছ থেকে রংপুর সুগার মিলের জন্য হাজারেরও বেশি একর জমি অধিগ্রহণ করে। অধিগ্রহণের সময় শর্ত ছিলো অধিগ্রহণকৃত জমিতে আখ ছাড়া কোন ফসলের আবাদ করা যাবে না এবং কখনো মিলটি বন্ধ হয়ে গেলে বা আখ চাষ না হলে জমির মালিকরা আদিবাসীরা ফিরে পাবেন। কিন্তু অধিগ্রহণকৃত জমিগুলোতে আখ চাষ না করে মিল কর্তৃপক্ষ অন্যদের কাছে ইজারা দিয়েছে। শর্ত ভঙ্গ করায় আদিবাসীরা জমি ফেরত চেয়ে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছেন। তারা অবিলম্বে সরকারের প্রতি অধিগ্রহণকৃত জমি ফেরতের দাবি জানান।

Share This:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*