ব্রেকিং নিউজ
বিশ্ব এখন বাংলাদেশকে মর্যাদার চোখে দেখেঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বিশ্ব এখন বাংলাদেশকে মর্যাদার চোখে দেখেঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা

 

বর্তমান সরকারের মেয়াদের ধারাবাহিকতা দেশের উন্নয়ন অগ্রযাত্রাকে নিশ্চিত করেছে। এর ফলশ্রুতিতে মানুষ প্রত্যক্ষভাবে উপকৃত হচ্ছে এবং বাংলাদেশ আন্তর্জাতিক অঙ্গনে মর্যাদার আসন অর্জন করেছে। বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের পুনর্মিলনীতে ভাষণকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, “জনগণ সর্বক্ষেত্রে এখন উন্নয়নের ছোঁয়া পাচ্ছে এবং বিশ্ব বাংলাদেশকে এখন করুণা নয় মর্যাদার চোখে দেখছে। সরকারের ধারাবাহিকতার জন্যই আমরা মর্যাদা ফিরিয়ে আনতে সক্ষম হয়েছি।“

আউটসোর্সিংয়ে বাংলাদেশ দ্বিতীয়

বিশ্বে অনলাইনে আউটসোর্সিং দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান দ্বিতীয় বলে জানিয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও পাঠদান বিভাগ। অনলাইনে কাজের ক্ষেত্রে বাংলাদেশ ১৬ শতাংশ অধিকার করেছে। ‘সফটঅয়্যার ডেভেলপমেন্ট অ্যান্ড টেকনোলজি, ক্রিয়েটিভ, মাল্টিমিডিয়া, ক্ল্যারিক্যাল, মাল্টিমিডিয়া ও ডাটা এন্ট্রি’-এর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানসহ বিপণন সহায়তায় বাংলাদেশ অন্যসব দেশের চেয়ে এগিয়ে রয়েছে।

স্বাস্থ্য খাতে ৪ হাজার ৫৬০ কোটি টাকা দেবে বিশ্বব্যাংক

স্বাস্থ্য খাতের উন্নয়ন নিশ্চিত করতে বাংলাদেশকে ৪ হাজার ৫৬০ কোটি টাকা দেবে বহুজাতিক সংস্থা বিশ্বব্যাংক। ‘স্বাস্থ্য খাতের সহযোগিতা’ শিরোনামের প্রকল্পের আওতায় স্বাস্থ্যসেবার গুণগত মান এবং সেবার পরিধি বাড়ানো হবে। এই প্রকল্পের আওতায় বিশেষ জোর দেওয়া হবে সিলেট ও চট্টগ্রাম বিভাগে। সার্বিকভাবে প্রকল্প দুটি বাংলাদেশের মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার যে স্বপ্ন তা পূরণে সহায়ক ভূমিকা পালন করবে বলে আশা করা হচ্ছে।

২০১৬-১৭ অর্থবছরে রাজস্ব আয়ের প্রবৃদ্ধি ১৯ শতাংশ

বিদায়ী ২০১৬-১৭ অর্থবছরে রেকর্ড পরিমাণ প্রবৃদ্ধি নিয়ে লক্ষ্যমাত্রার চেয়ে ৩ কোটি টাকার বেশি রাজস্ব আয় করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিঅর)। এনবিআরের হিসাবে গত ২৪ জুলাই পর্যন্ত আয়কর, মূল্য সংযোজন কর (মূসক) ও শুল্ক মিলিয়ে ১ লাখ ৮৫ হাজার ৩ কোটি টাকার রাজস্ব আয় হয়েছে। ২০১৫-১৬ অর্থবছরের তুলনায় ২০১৬-১৭ অর্থবছরে এনবিআরের রাজস্ব আহরণের পরিমাণ প্রায় ১৯ শতাংশ বেড়েছে। ২০১৫-১৬ অর্থবছরে এনবিআর রাজস্ব আহরণ করেছিল ১ লাখ ৫০ হাজার কোটি টাকার।

বিদেশি বিনিয়োগ বাড়াতে সব ব্যাংকে হেল্প ডেস্ক

বেশি বিদেশি বিনিয়োগ আনতে ব্যাংকগুলোতে চালু হচ্ছে হেল্প ডেস্ক। বিদেশি বিনিয়োগকারিদের সাহায্য করতে প্রত্যেক ব্যাংকের প্রধান কার্যালয় বা বড় শাখায় হেল্প ডেস্ক স্থাপন করা হবে। এ হেল্প ডেস্কে সরাসরি বিদেশি বিনিয়োগসহ সকল বিনিয়োগ বিষয়ে নিয়ম-কানুন হালনাগাদ রাখার বিষয়ে বলা হবে। একইসঙ্গে এখান থেকে বিনিয়োগকারিরা কিভাবে তাদের মুনাফা দেশে নেবেন, কোনো কারণে পুরো বিনিয়োগ ফেরত নেওয়ার ক্ষেত্রে করণীয় কী সেসব বিষয়ে জানতে পারবেন।

আরও ১ হাজার ‘শেখ রাসেল ডিজিটাল ল্যাব’

সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের অধীন ‘সারাদেশে শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব স্থাপন প্রকল্প’ র আওতায় নতুন করে ১ হাজার ল্যাব তৈরির উদ্যোগ গ্রহণ করা হয়েছে। গত বছরের ১৩ আগস্ট ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশে একযোগে ২ হাজার ১টি ‘শেখ রাসেল কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব’ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০১৮ সালের মধ্যে মোট ৫ হাজার ল্যাব তৈরির লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে।

বিনা খরচে প্রশিক্ষণ পাবে ৪ হাজার তরুণ

পর্যটন সম্ভাবনাময় একটি শিল্প। দিন দিনই বাড়ছে এ শিল্পে কাজের সুযোগ। তরুণ শ্রমশক্তিকে এ খাতে নিয়োজিত করার জন্য দক্ষ করে গড়ে তোলার উদ্দেশ্য একটি প্রকল্প চালু করা হয়েছে। ইন্ডাস্ট্রি স্কিলস কাউন্সিল ফর ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটির অধীনে চার বছরে প্রশিক্ষণ পাবে ৪ হাজার তরুণ-তরুণী। বিনা মূল্যে ভর্তির আবেদন ফরম পাওয়া যাবে নির্ধারিত প্রশিক্ষণ ইনস্টিটিউটে। শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে ন্যূনতম এসএসসি বা সমমান।

রাজধানীতে চালু হচ্ছে নতুন পরিবহন ব্যবস্থা

রাজধানীর ঢাকার গণপরিবহন ব্যবস্থায় পরিবর্তন আনতে নতুন পরিবহন ব্যবস্থা আনা হচ্ছে। ঢাকা শহরে ৫টি বাস টার্মিনাল, বাসের জন্য আলাদা লেনসহ প্রায় ৪ হাজার নতুন বাস নামানো এবং পাঁচ বছরের পুরাতন বাস উঠিয়ে নেয়ার পরিকল্পনা রয়েছে। এছাড়া রাজধানীতে এতোগুলো গণপরিহন কোম্পানি থাকবে না এবং সব পরিবহন কোম্পানিগুলোকে ৫-৬টি কোম্পানিতে নিয়ে আসা হবে। পরিবহন সেবায় নতুন এ ব্যবস্থা চালু হলে নগরবাসীর জন্য চলাফেরা অনেক সহজ হবে বলে আশা করা হচ্ছে।

শহীদ তাজউদ্দীন আহমদের ৯২তম জন্মবার্ষিকী পালিত

বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী শহীদ তাজউদ্দীন আহমদের ৯২তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। তাজউদ্দীন আহমদ ১৯২৫ সালের ২৩ জুলাই কাপাসিয়ার দরদরিয়া গ্রামে মৌলভী মুহাম্মদ ইয়াসিন ও মেহেরুন্নেছা খানম দম্পতির ঘরে জন্ম নেন । তিনি ১৯৬৪ সালে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও ৬৬ সালে সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ১৯৭৫ সালের ৩ নভেম্বর বন্দি অবস্থায় কারাগারের ভেতর স্বাধীনতাবিরোধী ঘাতকদের গুলিতে এই মহান জাতীয় নেতা শহীদ হন।

উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় আওয়ামী লীগকে ভোট দিনঃ সজীব ওয়াজেদ

উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় আগামী নির্বাচনেও আওয়ামী লীগকে ভোট দিতে তরুণদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য-প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ। গবেষণা প্রতিষ্ঠান সিআরআই’র ‘লেটস টক’ কর্মসূচির আওতায় আয়োজিত মতবিনিময় সভায় বর্তমান সরকারের উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরে তিনি বলেন, “আওয়ামী লীগ উন্নয়নের জন্য ক্ষমতায় আসে, আর বিএনপি চায় শুধু ক্ষমতা।” মতবিনিময় সভায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেন।

বাংলাদেশ আওয়ামী লীগের সম্পাদকমলীর সভা অনুষ্ঠিত

বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সম্পাদক মন্ডলীর সভা গত ৩০ জুলাই অনুষ্ঠিত হয়েছে। দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এর সভাপতিত্বে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। দলীয় কার্যক্রম ও সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সম্পাদকগন এ সভায় উপস্থিত ছিলেন।

মহিলা আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের ১৫১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়েছে। সংগঠনের সভাপতি সাফিয়া খাতুন ও সাধারণ সম্পাদক মাহমুদা বেগম ক্রিক এই কমিটি ঘোষণা করেন। কমিটি ঘোষণাকালে ধানমণ্ডি কার্যালয়ে আনন্দমুখর পরিবেশের সূচনা ঘটে। এর আগে বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ধানমণ্ডি কার্যালয়ে উপস্থিত হয়ে মহিলা আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন করেন।

সায়মা ওয়াজেদের ‘ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ড’ লাভ

অটিজম আক্রান্তদের কল্যাণে নিরবচ্ছিন্ন ও উদ্ভাবনীমূলক কাজের স্বীকৃতিস্বরূপ সায়মা ওয়াজেদকে ‘ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ড’ পুরস্কার প্রদান করেছে সিমা কলাইনু নামে নিউইয়র্ক ভিত্তিক একটি শিশু অটিজম কেন্দ্র ও স্কুল। ইতোপূর্বে বিশ্ব স্বাস্থ্য সংস্থা তাকে অটিজম স্পেকট্রাম ডিজঅর্ডারের ক্ষেত্রে ‘গ্লোবাল রিনাউন্ড চ্যাম্পিয়ন’ ঘোষণা দিয়েছে। এছাড়া সংস্থাটির দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক কার্যালয় তাকে এ অঞ্চলের ১১টি দেশের জন্য অটিজম বিষয়ক ‘শুভেচ্ছা দূত’ হিসেবে নিয়োগ দেয়।

Share This:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*