ব্রেকিং নিউজ
বাংলাদেশে ব্রিটিশ বাণিজ্য দূত হলেন রুশনারা আলি

বাংলাদেশে ব্রিটিশ বাণিজ্য দূত হলেন রুশনারা আলি

লন্ডন প্রতিনিধি:বাংলাদেশ বিষয়ে বাণিজ্য দূত হিসেবে নিয়োগ পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ এমপি রুশনারা আলি। বাংলা নববর্ষের প্রথম দিন অর্থাৎ পহেলা বৈশাখে তাকে এই পদে নিয়োগ দেওয়া হয়।
ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন তাকে এই পদে নিয়োগ দেন।

ব্রিটিশ সরকার যেসব দেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক দৃঢ় করতে চায় সে দেশগুলোতে সাধারণত বাণিজ্য দ্রুত নিয়োগ দেওয়া হয়। ২০১২ সালে প্রথম এই কার্যক্রম শুরু হয়।

এদিকে বাণিজ্য দূত হিসেবে রুশনারা আলির নিয়োগে উচ্ছ্বাস প্রকাশ করেছেন ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার অ্যালিসন ব্লেক। তিনি বলেন, ‘পহেলা বৈশাখে রুশনারা আলির নিয়োগের কথা জানতে পেরে আমি অত্যন্ত খুশি। বাংলাদেশের অর্থনীতি দ্রুততার সঙ্গে উন্নতি করছে। তাই এখানে ব্রিটিশদেরও বিনিয়োগের সুযোগ রয়েছে। আমাদের ব্যবসা প্রতিষ্ঠানগুলো সব সময় রফতানিযোগ্য পণ্য উৎপাদনে কাজ করে। আমার ধারণা সেই কোম্পানিগুলোকে নিয়ে দারুণ কাজ করতে পারবেন রুশনারা।’

নতুন দায়িত্ব পেয়ে প্রতিক্রিয়ায় রুশনারা আলি বলেন, বাণিজ্য দূতের দায়িত্ব পাওয়াটা বেশ সম্মানজনক। আমি এই দায়িত্ব পেয়ে অত্যন্ত খুশি। বাংলাদেশ ও ব্রিটেনের মধ্যে ঐতিহাসিক বন্ধন আছে। তাছাড়া বাংলাদেশ আমার কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমার ভোটারদের একটি বড় অংশ বাংলাদেশি বংশোদ্ভূত।’ ব্রিটেনের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়নে অংশ নিতে এবং জলবায়ু পরিবর্তনের হুমকি মোকাবেলায় তিনি বাংলাদেশের পাশে থাকতে চান বলেও জানান।

রুশনারা আলি ১৯৭৫ সালে বাংলাদেশের সিলেট জেলার বিশ্বনাথ গ্রামে জন্মগ্রহণ করেন। সাত বছর বয়সে তিনি পরিবারের সঙ্গে লন্ডনে চলে যান। ২০০৭ সালে এপ্রিলে ব্রিটিশ লেবার পার্টির পক্ষ থেকে নির্বাচনে অংশ নেওয়ার জন্য রুশনারা আলি বেথনাল গ্রিন অ্যান্ড বাউ এলাকার জন্য মনোনীত হন ও ২০১০ সালে তিনি সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি হাউস অব কমন্সে নির্বাচিত প্রথম বাংলাদেশি নারী এমপি।

Share This:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*