ব্রেকিং নিউজ
বরিশালে জাপার কোন্দল

বরিশালে জাপার কোন্দল

কল্যাণ কুমার চন্দ,বরিশাল থেকে : দ্বিধাবিভক্ত বরিশালের জাতীয় পার্টিকে এককাতারে নিয়ে আসতে কৌশল অবলম্বন করেছেন পার্টির চেয়ারম্যান হুসাইন মুহাম্মদ এরশাদ। একটি অংশের আয়োজিত সম্মেলনে এরশাদ যোগদান করলেও বরিশাল কেন্দ্রীক কোন বক্তব্য রাখেননি। শুধুমাত্র ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপিকে নিয়ে বিষোদগার করছেন এরশাদ।
সূত্রমতে, জেলা জাতীয় পার্টির শীর্ষ নেতা ও মহানগর সম্মেলন প্রস্তুত কমিটির আহবায়ক মোর্তুজা আবেদীন চেয়েছিলেন অশ্বিনী কুমার টাউন হলের সম্মেলনে এরশাদ নতুন কমিটি ঘোষণা করবেন। আর এ কমিটির গুরুত্বপূর্ণ একটি পদে তিনি অসীন হবেন। কিন্তু তা আর তিনি পেরে ওঠেননি বরিশাল জাপার অপর গ্রুপের নেতা অধ্যক্ষ মহসিন উল-ইসলাম হাবুলের কৌশলের কাছে। জানা গেছে, সোমবার সকালে লঞ্চযোগে এরশাদ বরিশাল এসে সার্কিট হাউজে ওঠার পর জাপার ২/৩ হাজার নেতাকর্মী নিয়ে হাবুল সার্কিট হাউজে অবস্থান করেন। এরশাদ সম্মেলনে যোগ দেয়ার পূর্ব মুহুর্তে হাবুলের দেখানো কৌশল অনুযায়ী নেতাকর্মীরা এরশাদের সামনে কাফনের কাপড় পড়ে শুয়ে পড়েন। প্রত্যক্ষদর্শীরা জানান, হাবুল সমর্থিতদের পক্ষ থেকে এরশাদের কাছে দাবি রেখে বলা হয়, সম্মেলনে অংশগ্রহণ করে যদি কোন কমিটি ঘোষণা করা হয় তাহলে তাকে (এরশাদ) সকলে বুকের ওপর দিয়ে হেঁটে যেতে হবে। এ ঘটনায় আবেগাপ্লুত হয়ে হাবুল সমর্থিত নেতাকর্মীদের দাবি মেনে নিয়ে কমিটি ঘোষণা করা হবে না বলে আশ্বাস দেন এরশাদ। অবশ্য কথাও রেখেছেন তিনি। সেক্ষেত্রে হাবুলের কৌশলের কাছে পরাজিত হয়েছেন মোর্তুজা।
দলীয় সূত্রমতে, মোর্তুজা পার্টির মহাসচিব জিয়াউদ্দিন বাবলু ও প্রেসিডিয়াম সদস্য গোলাম কিবরিয়া টিপুকে ম্যানেজ করে বরিশালে গুটি কয়েক নেতাকর্মীকে নিয়ে সোমবার দ্বি-বার্ষিক সম্মেলনের আয়োজন করেন। সম্মেলনে প্রধান অতিথি করা হয় পার্টির চেয়ারম্যান হুসাইন মুহাম্মদ এরশাদকে। অপরদিকে ওই সম্মেলনের বিপরীতে অবস্থান নিয়ে একইস্থানে তৃণমূল সম্মেলনের ডাক দেন জাপার সাবেক জেলা কমিটির সভাপতি হাবুল সমর্থিত নেতাকর্মীরা। পাল্টাপাল্টি সম্মেলন আহবান করায় গত কয়েকদিন থেকে বরিশালে জাপার নেতাকর্মীদের মধ্যে তীব্র উত্তেজনার সৃষ্টি হয়।
দুই গ্রুপ সম্মেলনের আয়োজন করায় বরিশাল পুলিশ প্রশাসনেও দেখা অস্থিরতা। পরিস্থিতি অনুকূলে রাখতে প্রশাসনের পক্ষ থেকে উভয় গ্রুপের নেতাকর্মীদের নিয়ে একাধিকবার সভা করেও ব্যর্থ হন। এহেন পরিস্থিতিতে সোমবার সকালে হাবুলের কৌশলের কাছে উত্তপ্ত পরিস্থিতি নিমিষের মধ্যে শান্ত হয়ে যায়। দলীয় অপর একটি সূত্র জানায়, এরশাদ সম্মেলন মঞ্চে কমিটি ঘোষণা না দেয়া ছিলো তার (এরশাদ) একটি কৌশল। তিনি চাচ্ছেন, বরিশালের বিভক্ত নেতাকর্মীদের এককাতারে নিয়ে আসার পরেই কমিটি ঘোষণা করা হবে। এজন্য সার্কিট হাউজে বসে হাবুলের দেয়া কর্মীদের একটি খসড়া তালিকাও এরশাদ নিয়েছেন। নেতাকর্মীরা ধারনা করছেন, ওই খসড়া অনুযায়ী বরিশাল জেলা ও মহানগর জাপার পূর্ণাঙ্গ কমিটি রাজধানী থেকে এরশাদ নিজেই ঘোষণা করবেন।

Share This:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*