ব্রেকিং নিউজ
অপ-সাংবাদিকতা রোধে ইনডেক্স নম্বর দেয়া হবে : শাহ আলমগীর

অপ-সাংবাদিকতা রোধে ইনডেক্স নম্বর দেয়া হবে : শাহ আলমগীর

খুলনা প্রতিনিধিঃ অপ-সাংবাদিকতা প্রতিরোধ এবং পেশাজীবী সাংবাদিকদের মর্যাদা সংরক্ষণ করতে প্রত্যেক সাংবাদিককে স্বতন্ত্র ইনডেক্স নম্বর নির্ধারণ করে দেওয়া হবে বলে জানিয়েছেন বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের (পিআইবি) মহাপরিচালক মো. শাহ আলমগীর ।

খুলনা প্রেসকাবে সোমবার সকালে সাংবাদিকদের ৩ দিনব্যাপী বুনিয়াদি প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ইনডেক্স নম্বর প্রদান করলে একদিকে একজন প্রকৃত সাংবাদিককে চিহ্নিত করতে যেমন সহজ হবে অন্যদিকে ওই সাংবাদিক তার কর্ম এলাকা ও প্রতিষ্ঠান পরিবর্তন করলেও ইনডেক্স নম্বরের ভিত্তিতে তাকে সরকারি সুযোগ-সুবিধার আওতায় আনা সহজ হবে।

পিআইবি মহাপরিচালক বলেন, সরকার সাংবাদিকতার জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা নির্ধারণসহ পেশার মান উন্নয়নে সম্ভাব্য সবকিছু করতে আন্তরিক। তবে এ ব্যাপারে প্রস্তাবনাগুলো সাংবাদিক ইউনিয়নগুলোর কাছ থেকে আসতে হবে। কমিশন গঠন করে গুরুত্বপূর্ণ এসব বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। এ সময় তিনি সাংবাদিকদের দেশের প্রতি দায়বদ্ধ থেকে নিরপেক্ষ সংবাদ পরিবেশনের আহ্বান জানান।

কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন খুলনা জেলা প্রশাসক মো. মোস্তফা কামাল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুলনা প্রেসকাবের সভাপতি মকবুল হোসেন মিন্টু। স্বাগত বক্তব্য রাখেন প্রশিক্ষণের সমন্বয়কারী ও পিআইবির সহকারী প্রশিক্ষক নাসিমূল আহসান এবং পরিচালনা করেন খুলনা প্রেসকাবের সাধারণ সম্পাদক সুবীর কুমার রায়। পিআইবি ও খুলনা প্রেসক্লাবের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত ওই প্রশিক্ষণের বিভিন্ন গণমাধ্যমে কর্মরত খুলনার ৩৫ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।

Share This:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*